ভ্রমন
- আরিফুল হক - অপ্রকাশিত ২৭-০৪-২০২৪

সেদিন যখন সাইবেরিয়ার ভারখয়নস্কে প্রচন্ড শীতে
আমরা জমে যাচ্ছিলাম, তখন তুমি আমাকে দিয়েছিলে উত্তাপ, মুস্কের রক্তের মত গরম ছিলো সে উষ্ণতা!
ধীরে ধীরে আমরা রেশমের রাস্তায় উঠেছিলাম
গোবির লাল রঙা বালির কষ্ট পায়ে জড়িয়ে!
মঙ্গোলিয়ান চেঙ্গিস খাঁ তীর ছুঁড়ে দিয়েছিলো আমাদের পতাকায়! তখন তুমি হয়েছিলে আমার বর্ম! উন্মত্ততায়!
কারাকোরাম পর্বতমালার সর্বোচ্চ চুড়ায় দাঁড়িয়ে দেখেছিলাম নাঙ্গা পর্বতের মৃত্যুর মিছিল, সব কেমন সর্বহারার দল!
পাহাড়ে চড়তেই হবে?
কোন এক সন্ধ্যায় আরামের চুমুক চায়ে!
বৈকাল হ্রদের বাতাস আমাদের গালে ছোঁয়া দিয়ে গেলো অবিরত, সেইন্ট পিটসবার্গের রঙমহলগুলো নতুন আলোতে কে সাজালো? হয়তো আমাদের দেখেই!
চলো আজ তোমায় ভাসাবো দানিয়ুব নদীর বুকে,
মধ্যাহ্নভোজন হবে বুদাপেস্ট নগরীতে,
রঙের বাহার আর ভাষ্কর্যের বাঁক ঘুরে ছুঁয়ে যাবো রোমের অলিতেগলিতে! ব্যাভারিয়ার বীয়রের তেতো স্বাদ,
আর মাথা এলোমেলো,
এই বুঝি রটার্ডামের জাহাজ ভাঙ্গা হলো!
উত্তরমেরুতে শ্বেতভাল্লুকের দল ফেস্টুন নিয়ে দাঁড়িয়ে,
তুমি যাবে? নাকি আজ এখানেই শেষ আমাদের কথা!
হায়! তুমি জানোনা- অর্ধেক পৃথিবী এখনো বাকি!
এভাবে কথা শেষ হয়নাকি??!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।